eaibanglai
Homeএই বাংলায়আসানসোল ডিভিশনে 'কিউআর' কোড পেমেন্টের সুবিধা

আসানসোল ডিভিশনে ‘কিউআর’ কোড পেমেন্টের সুবিধা

সন্তোষ কুমার মণ্ডল,আসানসোলঃ– পূর্ব রেলের আসানসোল ডিভিশনে টিকিট রিজার্ভেশন কাউন্টারগুলিতে ‘কিউআর’ কোড পেমেন্ট সুবিধা চালু হতে চলেছে। পূর্ব রেল সূত্রে জানা গেছে, আসানসোল স্টেশন থেকে শুরু করে আসানসোল ডিভিশনের প্রতিটি স্টেশনে এই ব্যবস্থা কার্যকর করা হবে। যাত্রীদের সুবিধার ক্ষেত্রে এটি রেলের একটি উল্লেখযোগ্য পদক্ষেপ। এই আধুনিক পেমেন্ট সিস্টেমটি বেশ কিছু সুবিধা প্রদান করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য হলো, লেনদেনের সময় কম লাগে। যার ফলে কাউন্টারে দাঁড়িয়ে বেশি সময় অপেক্ষা করতে হয়না। ফলে কাউন্টারে ভিড় হয়না। একইসঙ্গে এই সিস্টেমে সঙ্গে করে নগদ টাকা বা লিকুইড ক্যাশ নিয়ে আসার কোন ঝুঁকি থাকেনা। যা যাত্রীদের নিরাপত্তা বাড়ায়।

এই সিস্টেমের জন্য সম্প্রতি মোট ২০৭ টি কিউআর কোড ডিভাইসের ব্যবস্থা করা হয়েছে। এখন পর্যন্ত আসানসোল স্টেশনে ৫ টি পিআরএস (প্যাসেঞ্জার রিজার্ভেশন সিস্টেম) টার্মিনাল এবং ৬ টি ইউটিএস (অসংরক্ষিত টিকিট সিস্টেম) টার্মিনাল এই কিউআর কোডের সাথে কনফিগার করা হয়েছে। ১ টি পিআরএস টার্মিনাল ইতিমধ্যেই কিউআর কোড ডিভাইসের সাথে চালু রয়েছে।

এই কিউআর কোড পেমেন্ট সুবিধাটি আসানসোল ডিভিশন জুড়ে সমস্ত অসংরক্ষিত ইউটিএস কাউন্টারগুলিতেও প্রসারিত করা হবে বলে রেলের তরফে জানানো হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments