eaibanglai
Homeএই বাংলায়শিক্ষার্থীদের জন্য গুসকরা মহাবিদ্যালয়ে আয়োজিত হলো আন্তর্জাতিক সম্মেলন

শিক্ষার্থীদের জন্য গুসকরা মহাবিদ্যালয়ে আয়োজিত হলো আন্তর্জাতিক সম্মেলন

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, গুসকরা, পূর্ব বর্ধমান-: গুসকরা মহাবিদ্যালয়ে চালু আছে একাধিক বিষয়ে অনার্স। পরীক্ষার ফল যথেষ্ট সন্তোষজনক। অনেক প্রাক্তন ছাত্রছাত্রী গবেষণারত। বর্তমান ছাত্রছাত্রীদের কেউ কেউ গবেষণা করার জন্য উৎসুক। আগ্রহী শিক্ষার্থীদের জ্ঞানপিপাসা মেটানোর জন্য মহাবিদ্যালয় কর্তৃপক্ষ মাঝে মাঝে বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে বিষয় ভিত্তিক উন্নত মানের আলোচনা সভার আয়োজন করে থাকে।

১৯ জুলাই গুসকরা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সুদীপ চ্যাটার্জ্জীর উৎসাহে এবং বাংলা ও দর্শন বিভাগের উদ্যোগে ‘সেমিনার হলে’ একটি আন্তর্জাতিক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার বিষয় বস্তু ছিল ‘সাহিত্যে ও সমাজ বিজ্ঞানে সাম্প্রতিক প্রবণতা’। আলোচনা সভার মূল বক্তা ছিলেন বাংলাদেশ ঢাকার জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রফেসর রাহেল রাজিব এবং আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ড. কল্যাণ ব্যানার্জ্জী।

উপস্থিত ছাত্রছাত্রী ও বিশিষ্ট ব্যক্তিদের সামনে প্রফেসর রাহেল রাজিব প্রায় ৩৮ মিনিট বক্তব্য রাখেন। তিনি বাংলার মত আঞ্চলিক ভাষাকে নান্দনিক ও জীবনমুখী করে গড়ে তোলার জন্য আহ্বান জানান। বই কেনার উপর তিনি গুরুত্ব দেন। তথ্যকে জ্ঞানমূলক করার দায়িত্ব তুলে দেন শিক্ষক ও অভিভাবকদের উপর। তার বক্তব্যে রবীন্দ্রনাথ, নজরুল প্রমুখ কবিদের প্রসঙ্গ উঠে আসে। তিনি বলেন যেকোনো স্বৈরাচারী শাসক এঁদের ভয় পায়।

ড. ব্যানার্জ্জী বলেন কোনো বিষয়ে সাধারণ জ্ঞান না থাকলে সেটা এড়িয়ে যাওয়া ভাল। তার বক্তব্যে ঘুরেফিরে বিভিন্ন প্রাসঙ্গিক বিষয় উঠে আসে। তিনি বলেন – অনুসন্ধান শিক্ষার্থীদের জ্ঞান বৃদ্ধিতে সাহায্য করে।

অনলাইন ও অফলাইনে অনেক শিক্ষার্থী এই আলোচনা সভায় অংশগ্রহণ করেন। গুসকরা মহাবিদ্যালয়ের প্রাক্তনীদের পাশাপাশি বেশ কয়েকজন গবেষক শিক্ষার্থী অনুষ্ঠানে অংশগ্রহণ করে।

এর আগে প্রদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন অধ্যক্ষ ড. সুদীপ চ্যাটার্জ্জী। তার দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেন প্রফেসর রাহেল রাজিব ও ড. কল্যাণ ব্যানার্জ্জী সহ গুসকরা মহাবিদ্যালের বাংলা ও দর্শন বিভাগের অধ্যাপক বৃন্দ। অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিদের হাত ধরে ‘অ্যাবসট্রাক্ট ভলিউম’ বইটি প্রকাশিত হয়।

অনুষ্ঠানে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত বিভাগের অধ্যাপিকা মনামী চোংদার সহ ছাত্রী রূপসা বেজ, তনুশ্রী চন্দ, সুমনা ধারা ও সোমা পাল। তাদের পরিবেশিত সঙ্গীত উপস্থিত শ্রোতাদের মুগ্ধ করে।

যাদের সহযোগিতার জন্য এই ধরনের আন্তর্জাতিক অনুষ্ঠানের সফল আয়োজন সম্ভব হয় তারা হলেন বাংলা বিভাগের অধ্যাপিকা ড. মৈত্রেয়ী রায় সর, মিতা রায়, কোহিনূর বেগম, ধৃতি দত্ত, কৃষ্ণপদ পাল, যাদবেশ আচার্য, আব্দুল হান্নান খান, বিশ্বনাথ দাঁ এবং দর্শন বিভাগের ড. সাবিনা বেগম, ড. সিদ্ধার্থ সাধু, ছন্দা সরকার, শুক্লা দে প্রমুখ। প্রযুক্তিগত সাহায্য করেছেন অঙ্কিত দে ও সুখেন্দু রায়।

স্বাগত ভাষণে অধ্যক্ষ বলেন – আমাদের মহাবিদ্যালয়ের শিক্ষার্থীদের জ্ঞানের পিপাসা বৃদ্ধি করার জন্য আমরা এই অনুষ্ঠানের আয়োজন করেছি। আশাকরি এই সেমিনার থেকে তারা যথেষ্ট উপকৃত হবে। উপস্থিত থাকার জন্য তিনি প্রফেসর রাহেল ও ড. ব্যানার্জ্জীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এই ধরনের সেমিনারের কথা শুনে গুসকরা মহাবিদ্যালয় কর্তৃপক্ষের ভূয়সী প্রশংসা করে আমেরিকার একটি বিশ্ববিদ্যালয়ের গবেষক বিজ্ঞানী ড. বিশ্বরূপ ঘোষ বললেন – যত বেশি এই ধরনের সেমিনারের আয়োজন করা হবে তত শিক্ষার্থীরা লাভবান হবে। প্রতিমূহুর্তে তারা চলমান বিশ্বের আধুনিক তথ্য সম্পর্কে নিজেদের আপডেট রাখতে পারবে। পাশাপাশি জ্ঞানী ব্যক্তিদের সংস্পর্শে এসে নিজেদের জ্ঞান বৃদ্ধি করার সুযোগ পাবে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments