eaibanglai
Homeএই বাংলায়কার্গিল বিজয় দিবসে শহীদদের স্মরণে প্রাক্তন সেনাকর্মীরা

কার্গিল বিজয় দিবসে শহীদদের স্মরণে প্রাক্তন সেনাকর্মীরা

সন্তোষ কুমার মণ্ডলঃ– শুক্রবার ২৬ জুলাই, কার্গিল বিজয় দিবসের ২৫ বছর পূর্তি দিবস পালিত হল রূপনারায়ণপুরে। শহীদ সেনাদের স্মরণ করে শ্রদ্ধার্ঘ নিবেদন করে দিনটি বিশেষভাবে পালন করল সালানপুর ব্লক এক্স সার্ভিসমেন ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (সেবা)। রূপনারায়ণপুর সামডি রোডের অ্যাসোসিয়েশনের কার্যালয়ে এক বিশেষ কর্মসূচির আয়োজন করা হয়েছিল। যেখানে দেশের প্রতি উৎসর্গীকৃত শহীদ সেনাদের সম্মানে পুষ্পার্ঘ অর্পণ করেন এ্যাসোসিয়েশনের সদস্যবৃন্দ। প্রথমে শহীদদের স্মৃতিতে নীরবতা পালন এবং তারপর বীর শহীদদের অমর গাথা আলোচনা করেন প্রাক্তন সেনাকর্মীরা। প্রাক্তন সেনাকর্মীদের এই সংস্থা স্থল, নৌ এবং বিমান বাহিনীর প্রতীক চিহ্ন যথাযথ মর্যাদায় রেখে তাতে শ্রদ্ধার্ঘ অর্পণ করেন।

শ্যামলেন্দু ব্যানার্জি, সত্যব্রত রায়, সুজিত কুমার ঘোষ, মানস দাস চৌধুরী সহ অন্যান্যরা বিশেষ এই দিনটিকে ভারতবর্ষের সেনাবাহিনীর শৌর্যের প্রতীক হিসেবে তুলে ধরেন। ‌ প্রাসঙ্গিক সংগীত পরিবেশন করেন শ্যামলেন্দু ব্যানার্জি, কবিতা আবৃত্তি করেন গোরাচাঁদ মণ্ডল। সন্ধ্যায় কার্যালয়ে শহীদদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা জানিয়ে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। তাতে প্রাক্তন সেনাকর্মী ও তাঁদের পরিবারের সদস্যদের পাশাপাশি সাধারণ মানুষ অংশ নেয়।

উল্লেখ্য, ১৯৯৯ সালের মে মাসে কাশ্মীরের দ্রাস ও কার্গিল অঞ্চলে পাকিস্তান সেনাবাহিনী ছলনার আশ্রয় নিয়েও ভারতীয় সেনাদের আক্রমণ করে । এরপর তিন মাস ধরে যুদ্ধ চলার পর ২৬ জুলাই ভারতীয় সেনাবাহিনী পাকিস্তানকে সম্পূর্ণ পরাস্ত করে। সেই থেকে এই দিনটি ভারতের ইতিহাসের পাতায় স্থান করে নেয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments