eaibanglai
Homeএই বাংলায়বাঁকুড়া জেলা জুড়ে বাড়ছে মশাবাহিত রোগ

বাঁকুড়া জেলা জুড়ে বাড়ছে মশাবাহিত রোগ

সংবাদদাতা,বাঁকুড়াঃ– এবার আষাঢ় মাসে দক্ষিণবঙ্গে সেভাবে বৃষ্টি না হলেও শ্রাবণ মাস পড়তেই জেলায় জেলায় শুরু হয়েছে বৃষ্টি। আর এই বৃষ্টি শুরু হতেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় লাফিয়ে বাড়তে শুরু করেছে ম্যালেরিয়া ও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা। একই ছবি বাঁকুড়া জেলাতেও। বাঁকুড়া জেলা জুড়ে শুরু হয়েছে মশা বাহিত রোগ ম্যালেরিয়া ও ডেঙ্গুর প্রকোপ। জেলাজুড়ে ম্যালেরিয়া ও ডেঙ্গি দুই অসুখেই আক্রান্তের সংখ্যা প্রায় সেঞ্চুরি হাঁকাতে চলেছে।

স্বাস্থ্য দপ্তর সূত্রে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী, ইতিমধ্যে জেলায় মোট ৮০ জন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছেন। এদের বেশীরভাগই রানীবাঁধ ও ছাতনা ব্লক এলাকার বাসিন্দা। অন্যদিকে, জেলায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ৯৬ জন, যার মধ্যে ২০ জন ওন্দা ব্লক, ১৮ জন আঁচুড়ি ও ৬ জন বাঁকুড়া পৌর এলাকার বাসিন্দা। আক্রান্তদের বেশীরভাগই চিকিৎসাধীন আছেন। উল্লেখ্য গত বছর বর্ষায় বাঁকুড়া শহরের ১৯ নম্বর ওয়ার্ডে ডেঙ্গির ব্যাপক প্রকোপ দেখা গিয়েছিল। ওই একটি ওয়ার্ডেই আক্রান্ত ছাড়িয়েছিল একশোর বেশি।

এদিকে হাসপাতালগুলিতে বাড়ছে ভিড়। ম্যালেরিয়া ও ডেঙ্গু আক্রান্তদের আনেকেই চিকিৎসাধীন আছেন জেলার বিভিন্ন হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রে। তবে বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন রোগীর সংখ্যা সব থেকে বেশি। রোগীদের জন্য তৈরি করা হয়েছে আলাদা ইউনিট। সেখানেই রেখে তাদের প্রয়োজনীয় চিকিৎসা চলছে।

এদিকে জেলাজুড়ে ম্যালেরিয়া ও ডেঙ্গি আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পেতে থাকায় তৎপরতা শুরু করে স্বাস্থ্য দফতর ও বাঁকুড়া পুরসভা। বাড়ি বাড়ি সচেতনতা বৃদ্ধি ও নজরদারি চালানোর পাশাপাশি জেলাজুড়ে স্বাস্থ্য সচেতনতা গড়ে তুলতে বিশেষ উদ্যোগ নিচ্ছে স্বাস্থ্য দফতর। তবে এখনই জেলার পরিস্থিতি উদ্বেগ জনক নয় বলেই জানাচ্ছেন স্বাস্থ্যকর্তারা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments