eaibanglai
Homeএই বাংলায়আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মদিনে শ্রদ্ধার্ঘ নিবেদন করল গুসকরা মহাবিদ্যালয়

আচার্য প্রফুল্ল চন্দ্র রায়ের জন্মদিনে শ্রদ্ধার্ঘ নিবেদন করল গুসকরা মহাবিদ্যালয়

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, গুসকরা, পূর্ব বর্ধমান :- Chemistry is a great mystery- রসায়নের ছাত্রছাত্রীদের কাছে এই শব্দবন্ধনী খুবই সুপরিচিত। রসায়নের এই রহস্য ভেদ করার জন্য সক্রিয় হয়ে ওঠেন ‘ভারতীয় রসায়ন বিদ্যার জনক’ আচার্য প্রফুল্ল চন্দ্র রায়। গত ২ রা আগস্ট ছিল এই বিখ্যাত রসায়নবিদের ১৬৪ তম জন্মদিন। এই বিখ্যাত বৈজ্ঞানিকের প্রতি শ্রদ্ধা নিবেদনের জন্য তাঁরই জন্মদিনে একটি ‘সেমিনার’-এর আয়োজন করে গুসকরা মহাবিদ্যালয়।

রসায়ন বিদ্যার প্রতি শিক্ষার্থীদের আগ্রহ বৃদ্ধির লক্ষ্যে পূর্ব বর্ধমানের গুসকরা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সুদীপ চ্যাটার্জ্জীর উৎসাহে এবং রসায়ন বিভাগের প্রধান ড. পিয়ালী রায় ও আহ্বায়ক ড. ভোলানাথ সরকারের উদ্যোগে এবং অধ্যাপক দীপ্তিমান দে, সেখ সাইফুদ্দিন, তামসি কিস্কু সহ সংশ্লিষ্ট বিভাগের শিক্ষাকর্মী ও ছাত্রছাত্রীদের সক্রিয় সহযোগিতায় ২ রা আগস্ট ‘সেমিনার হলে’ রসায়ন বিদ্যা সংক্রান্ত একটি আলোচনা সভার আয়োজন করা হয়। সভার বিষয়বস্তু ছিল – Recent Trends in Chemistry – Innovation Inspired by Nature. আলোচনা সভার প্রধান বক্তা ছিলেন গুসকরা মহাবিদ্যালয়ের রসায়ন বিভাগের প্রাক্তন ছাত্র তথা বর্তমানে IIT – Ropar Punjab-এর স্বনামধন্য অধ্যাপক ড. অনুপম বন্দ্যোপাধ্যায় এবং তার বক্তব্যের বিষয় ছিল – Current Trends and Future Prospects in Indian Pharma Industries.

ড. বন্দ্যোপাধ্যায় তার দীর্ঘ বক্তব্যে একের পর এক উদাহরণ দিয়ে রসায়ন বিদ্যার বর্তমান প্রবণতা ও ভারতের চিকিৎসা শিল্পে তার ভবিষ্যত সম্পর্কে আলোকপাত করেন। তিনি দাবি করেন এই ক্ষেত্রে রসায়নের শিক্ষার্থীদের গবেষণা ও কর্মসংস্থানের প্রচুর সুযোগ আছে। বিষয়টি কীভাবে রসগ্রাহী করে তোলা যায় সেব্যাপারে তিনি উপস্থিত ছাত্রছাত্রীদের মূল্যবান পরামর্শ দেন। তার মননশীল বক্তব্য উপস্থিত ছাত্রছাত্রীদের মধ্যে যথেষ্ট প্রেরণার সৃষ্টি করে।

এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহাবিদ্যালয়ের অধ্যক্ষ ড. সুদীপ চ্যাটার্জী, রসায়ন ও অন্যান্য বিভাগের অধ্যাপক, শিক্ষাকর্মী ও ছাত্রছাত্রীবৃন্দ। অনলাইনে উপস্থিত ছিলেন বিভিন্ন মহাবিদ্যালয়ের অধ্যাপকরা। প্রযুক্তিগত সহযোগিতায় হাত বাড়িয়ে দেন ব্রোজেন্দ্র নাথ অধিকারী।

ড. পিয়ালী রায় বলেন – বর্তমান ছাত্রছাত্রীদের রসায়ন বিদ্যায় আগ্রহী ও অনুপ্রেরণা দেওয়ার উদ্দেশ্যে এই আলোচনাসভার আয়োজন করা হয়। আশা করা যায় ড. বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য রসায়ন বিদ্যা সম্পর্কে তাদের যথেষ্ট আগ্রহী করে তুলবে।

অন্যদিকে অধ্যক্ষ বলেন – আমাদের লক্ষ্য হলো ছাত্রছাত্রীদের নিজ নিজ বিষয় সম্পর্কে আগ্রহী করে তোলা। ইতিমধ্যে কয়েকটি বিভাগের পক্ষ থেকে সেমিনারের আয়োজন করা হয়েছে। আগামীদিনে অন্যান্য বিষয়গুলির ক্ষেত্রেও হবে। আলোচনা সভায় উপস্থিত থাকার জন্য তিনি ড. বন্দ্যোপাধ্যায়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments