eaibanglai
Homeএই বাংলায়'সুবৃত্ত' -এর উদ্যোগে পালিত হলো রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস

‘সুবৃত্ত’ -এর উদ্যোগে পালিত হলো রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস

সঙ্গীতা কর, কলকাতা :- একটি ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে কলকাতার সুপরিচিত সাহিত্য সংগঠন ‘সুবৃত্ত’ এর উদ্যোগে ২২ শে শ্রাবণ যথাযথ মর্যাদা সহকারে কলকাতার বিপ্লবী নলিনী গুহ সভাগৃহে পালিত হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮৪ তম প্রয়াণ দিবস।

সকাল দশটা নাগাদ বিশ্বকবি রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মাল্যদানের মধ্য দিয়ে অনুষ্ঠানের শুভ সূচনা হয়। মাল্যদান করেন অনুষ্ঠানে উপস্থিত বিশিষ্ট ব্যক্তিরা। অনুষ্ঠানে সমবেত উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন সংগঠনের সদস্যরা। এরপর একে একে উপস্থিত অন্যান্যরা রবীন্দ্রনাথের লেখা সঙ্গীত পরিবেশন করেন ও আবৃত্তি পাঠ করে শোনান। সবশেষে ‘আগুনের পরশমণি জ্বালাও প্রাণে’ গানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশিষ্ট কবি বরুণ চক্রবর্তী, রানু রায়, আইনজীবী ইন্দুভূষণ দাস, কৃষ্ণকলি বেরা, অর্পিতা ঘোষ মিত্র সহ সংস্থার অন্যান্য সদস্যরা।

দিনটির তাৎপর্য ব্যাখ্যা করে সংস্থার কর্ণধার সুজিত ঘোষ তার বক্তব্যে রবীন্দ্র জীবনের বিভিন্ন দিক সম্পর্কে আলোকপাত করেন। তিনি বলেন, ২২শে শ্রাবণ দিনটি বাঙালির আবেগের সঙ্গে জড়িয়ে আছে। যতদিন এই বিশ্বে বাঙালির অস্তিত্ব থাকবে ততদিন এই দিনটি বাঙালি ভুলতে পারবেনা।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments