eaibanglai
Homeএই বাংলায়বেসরকারি কম্পিউটার কেন্দ্রের উদ্যোগে রক্তদান শিবির

বেসরকারি কম্পিউটার কেন্দ্রের উদ্যোগে রক্তদান শিবির

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, বোলপুর, বীরভূমঃ- ক্ষুদ্রের মধ্যেই লুকিয়ে আছে বৃহতের সম্ভাবনা – সেটাই প্রমাণ করল বোলপুরের নতুন পল্লীতে গড়ে ওঠা আরএনটেগোর ট্রেনিং অ্যাকাডেমি। শিক্ষিত বেকারদের বিভিন্ন ধরনের প্রশিক্ষণের পাশাপাশি সংস্থাটি দীর্ঘদিন ধরে সমাজের প্রতি নিজেদের দায়িত্ববোধের পরিচয় দিয়ে ইতিমধ্যে এলাকাবাসীদের প্রশংসা আদায় করে নিয়েছে। আবার তারই এক টুকরো নমুনা দেখল বোলপুরবাসী।

রাজ্যের বিভিন্ন ব্লাড ব্যাংকে দেখা দিয়েছে রক্তের ঘাটতি। রক্তের জন্য প্রকৃত অর্থেই শুরু হয়েছে হাহাকার। পরিস্থিতি সামাল দিতে রাজ্যের বিভিন্ন প্রান্তে এগিয়ে এসেছে বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থা সহ অসংখ্য প্রতিষ্ঠান। তাদের পথ অনুসরণ করে বোলপুরে এগিয়ে এল সংশ্লিষ্ট প্রশিক্ষণ কেন্দ্রটি।

ওয়েস্ট বেঙ্গল ভলাণ্টারি ব্লাড ডোনার্স ফোরাম ও বীরভূম ভলান্টারি ব্লাড ডোনার্স এসোসিয়শনের যৌথ তত্ত্বাবধানে এবং কম্বাইন্ড স্পোর্টস একাডেমী ও প্রত্যাশা তোমার আমার সবার সংস্থার সহযোগিতায় সংশ্লিষ্ট ট্রেনিং অ্যাকাডেমির উদ্যোগে বোলপুরে নিজেদের প্রশিক্ষণ প্রাঙ্গনে সম্প্রতি একটি স্বেচ্ছায় রক্তদান শিবির আয়োজিত হয়। মূলত সংস্থার ছাত্রছাত্রীরা স্বতঃস্ফূর্তভাবে রক্ত দিতে এগিয়ে আসে। তার বাইরেও বেশ কয়েকজন ডোনার ছিলেন।

শিবির থেকে মোট ২০ ইউনিট রক্ত সংগৃহীত হয়। যদিও রক্তদানে আগ্রহীদের সংখ্যাটা আরও বেশি ছিল। সময় ও নির্ধারিত যোগ্যতামান অতিক্রম করতে না পারার জন্য বেশ কয়েকজন ইচ্ছে থাকলেও রক্তদান করতে পারেনি। এরজন্য তাদের যথেষ্ট হতাশ লাগছিল। সংগৃহীত রক্ত ব্লাড ডোনার্স অ্যাসোসিয়শনের হাতে তুলে দেওয়া হয়। উদ্যোক্তাদের পক্ষ থেকে প্রত্যেক ডোনারকে দেওয়া হয় একটি করে মানপত্র ।

সুনীল, মামনি, মিলি, শর্মিলা, অরিজিৎ, অভিজিৎ, বিশ্বজিৎ প্রমুখরা রক্তদান করে খুব খুশি।

রক্তদাতাদের উৎসাহিত করার জন্য শিবিরে উপস্থিত ছিলেন বীরভূম ব্লাড ডোনার্স এসোসিয়েশনের সাধারণ সম্পাদক নুরুল হক, ‘প্রত্যাশা তোমার আমার সবার’ সংস্থার প্রধান কর্মকর্তা আব্দুল খালেক মল্লিক, সংশ্লিষ্ট প্রশিক্ষণ সংস্থার দুই শিক্ষক বিশ্বজিৎ দাস ও সেখ ইসমাইল এবং এলাকার বেশ কয়েকজন সমাজসেবী ও রক্ত ডোনার।

সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য সংস্থার বোলপুর শাখার কর্ণধার বিশ্বজিৎ দাস প্রত্যেককে কৃতজ্ঞতা জানিয়ে বললেন, মূলত আমার প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের উৎসাহ ও আগ্রহের জন্য এই রক্তদান শিবিরটির আয়োজন করতে পারলাম। আগামীদিনে আমাদের অন্য পরিকল্পনা আছে। আশাকরি সেদিনও আরও অনেককেই পাশে পাব। সবার মিলিত প্রচেষ্টায় প্রশিক্ষণের পাশাপাশি সমাজের প্রতি নিজেদের দায়বদ্ধতা আমরা বজায় রাখব।।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments