eaibanglai
Homeএই বাংলায়মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ালো ডিভিসি

মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ালো ডিভিসি

সন্তোষ মণ্ডল,আসানসোলঃ- গত কয়েক দিনে নিম্নচাপের জেরে টানা বৃষ্টিতে জলমগ্ন দক্ষিণবঙ্গের একাধিক জেলা। তার উপর গোদের উপর বিষফোঁড়ার মতো ঝাড়খণ্ডে বৃষ্টির জেরে বিভিন্ন বাঁধ ও জলাধার থেকে জল ছাড়া শুরু করেছে ডিভিসি। যার জেরে দক্ষিণবঙ্গের প্লাবন পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা।

প্রসঙ্গত পশ্চিম বর্ধমান জেলার বরাকর ও দামোদর সংলগ্ন ( ক্যাচমেন্ট এরিয়া) এলাকায় গত ২৪ ঘন্টায় অতি ভারী বৃষ্টি হয়েছে। সেই কারণে মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ায় ডিভিসি। সোমবার দুপুরে ডিভিসির তরফে একটি প্রেস বিঞ্জপ্তি জারি করে বলা হয়েছে মাইথন থেকে ১০ হাজার কিউসেক ও পাঞ্চেত থেকে ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হচ্ছে। পরবর্তী সময়ে পরিস্থিতি বুঝে জল ছাড়ার পরিমাণ ঠিক করা হবে। রবিবার মাইথন থেকে ৬ ও পাঞ্চেত থেকে ২০ হাজার কিউসেক জল ছাড়া হয়েছিলো। গত ২৪ ঘন্টায় বৃষ্টির পরিমাণ বাড়ায় দুই জলাধার মিলিয়ে ১৯ হাজার কিউসেক বেশি জল ছাড়া হয়েছে।

এদিকে, সোমবার দুপুরে দুর্গাপুর ব্যারেজ থেকে ৮৪ হাজার ৫০০ কিউসেক জল ছাড়া হয়েছে বলে জানা গেছে। সাধারণতঃ মাইথন ও পাঞ্চেত থেকে জল ছাড়ার পরিমাণ বাড়ানো হলে, দুর্গাপুর ব্যারেজ থেকেও জল ছাড়ার পরিমাণ বেড়ে যায়। দুর্গাপুর ব্যারেজ থেকে বেশি মাত্রায় জল ছাড়ায় দক্ষিণবঙ্গের একাধিক জায়গা প্লাবিত হয়। ইতিমধ্যেই যে পরিমাণ জল ছাড়া হয়েছে তার জেরে বীরভূম, পূর্ব বর্ধমান, বাঁকুড়া, হাওড়া, হুগলি-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জায়গা প্রভাবিত হয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য গত শুক্রবার রাত থেকে আসানসোল শহর তথা গোটা শিল্পাঞ্চল জুড়ে নিম্নচাপের প্রভাবে তুমুল বৃষ্টি শুরু হয়েছে। রাতদিন অবিরাম বৃষ্টি হচ্ছে। সোমবার বিকেলের পর থেকে বৃষ্টির পরিমাণ কিছুটা কমে। মঙ্গলবার সকাল থেকে আবহাওয়ার পরিবর্তন হবে বলে পূর্বাভাস হাওয়া অফিসের।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments