eaibanglai
Homeএই বাংলায়ভুতুরে গ্রাম লক্ষ্মী পুজোর দিন জেগে ওঠে

ভুতুরে গ্রাম লক্ষ্মী পুজোর দিন জেগে ওঠে

সংবাদদাতা,আসানসোলঃ- এক সময় ভুতের আতঙ্কে পুরো গ্রামের লোক ঘরছাড়া হয়ে আশ্রয় নেয় অন্যান্য গ্রামে। বর্তমানে মানুষ বর্জিত পরিত্যক্ত ওই গ্রাম। বছর ভর ভুতুরে ওই গ্রামে লোকজনের দেখা না মিললেও লক্ষ্মী পুজোর দিন মেতে ওঠে গ্রাম। এমনই এক গ্রাম পশ্চিম বর্ধমান জেলার বেনা গ্রাম। আসানসোলের কুলটিতে অবস্থিত।

জানা যায় এক সময়ে আর পাঁচটা গ্রামের মতোই ছিল এই গ্রাম। পরিবার পুত্র সন্তানদের নিয়ে বসবাস করতেন গ্রামের বাসিন্দারা। কিন্তু বছর কুড়ি আগে হঠাৎ করে ভুতের ভয়ে একে একে গ্রাম ছাড়তে শুরু করেন বাসিন্দারা। শেষে গ্রামটি পরিত্যক্ত হয়ে পড়ে। পরিণত হয় ভুতুরে গ্রামে। ঘরবাড়ি ধংসস্তূপে পরিণত হয়।

তবে ঘর ছাড়া হলেও বছরে একবার একদিনের জন্য জমায়েত হয় সমস্ত গ্রামের বাসীন্দারা। আর সেই দিনটি হচ্ছে লক্ষী পূজার দিন। কারণ গ্রামে রয়েছে লক্ষ্মী মন্দির। গ্রামবাসীদের দাবি বহু পুরনো মন্দির। সকলে মিলে ধুমধাম করে লক্ষ্মী পুজো পালন করেন। থাকে খাওয়া দাওয়ার ব্যবস্থা। পরের দিনই অবশ্য গ্রাম ছেড়ে সকলে যে যার বাড়ি ফিরে যান। এই বছর মন্দিরটি সংস্কার করে নতুন করে তৈরি করা হয়েছে। তাই এই বছরের পুজো নতুন মাত্রা যোগ করবে বলেই আশা বেনা গ্রামের বাসিন্দাদের।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments