eaibanglai
Homeএই বাংলায়রানিগঞ্জে খনি দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

রানিগঞ্জে খনি দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণের ঘোষণা মুখ্যমন্ত্রীর

সন্তোষ মণ্ডল,আসানসোলঃ– রানিগঞ্জে খনি দুর্ঘটনায় মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার পশ্চিম বর্ধমান জেলার দুর্গাপুজোর ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে তিনি ক্ষতিপূরণের কথা ঘোষণা করেন। এদিন জেলার আসানসোল দূর্গাপুর পুলিশ কমিশনারেট এলাকার ৩০ টি দুর্গাপুজোর উদ্বোধন করেন তিনি। উল্লেখ্য মুখ্যমন্ত্রীর ক্ষতিপূরণ ঘোষণার কয়েক ঘণ্টা আগেই দুর্ঘটনায় মৃত ব্যক্তিদের পরিবারগুলিকে ক্ষতিপূরণের দাবিতে রানিগঞ্জ থানাতে দলীয় কর্মী সমর্থকদের নিয়ে অবস্থান বিক্ষোভ করেন আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পাল।

প্রসঙ্গত গত বুধবার বিকেলে রানিগজঞ্জের ইসিএলের নারায়ণকুড়ি খোলামুখ কয়লাখনিতে কয়লা সংগ্র করতে গিয়ে মৃত্যু হয় বেশ কয়েকজনের। বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল সহ স্থানীয়দের একাংশের দাবি ধস চাপা পড়ে মোট সাত জনের মৃত্যু হয়। তাদের মধ্যে চার জনের দেহ উদ্ধার করে সঙ্গে সঙ্গে সৎকার করে দেওয়া হয় প্রমাণ লোপাটের জন্য। পরে পুলিশ ও উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছে রাতভর উদ্ধার কাজ চালিয়ে বৃহস্পতিবার ভোরে তিনটি দেহ উদ্ধার করে। ওই তিন মৃত ব্যক্তির পরিবার পিছু ২ লক্ষ টাকা ক্ষতিপূরণের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী।

অন্যদিকে ইসিএলের খনিতে অবৈধভাবে কয়লা তোলা ও পাচার নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। আসানসোল দক্ষিণের বিধায়ক অগ্নিমিত্রা পাল দাবি করেন দুর্ঘটনার খবর পেয়ে তিনি বুধবার রাত সাড়ে আটটা নাগাদ খনি এলাকায় পৌঁছে যান এবং বার বার পুলিশ ও ইসিএল কর্তৃপক্ষকে ফোন করলেও কেউ ঘটনাস্থলে পৌঁছয়নি। উল্টে খনি এলাকার সমস্ত আলো বন্ধ করে দেওয়া হয়ছিল। এরপর খনিতে উদ্ধারকাজ চালানোর দাবিতে দলীয় কর্মী সমর্থকদের নিয়ে রাতেই তিনি ১৯ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেন। এরপর ঘটনা স্থলে পৌঁছয় পুলিশ উদ্ধারকারী দল ও ইসিএল কর্তৃপক্ষ এবং উদ্ধার কাজ শুরু করে। বিজেপি বিধায়কের দাবি অবৈধ কয়লা উত্তোলন ও পাচারের বিষয়টি ধামাচাপা দিতেই পুলিশ ও ইসিএল কর্তৃপক্ষ দেরি করে দুর্ঘটনাস্থলে পৌঁছয় এবং বিজেপি কর্মীদের বিক্ষোভ প্রতিবাদে বাধ্য় হয়ে উদ্ধার কাজ শুরু করে। বিজেপি বিধায়ক এদিন আরো দাবি করেন এই সব কয়লাখনির অবৈধ কয়লা পাচারের টাকা পৌঁছে যায় তৃণমূলের নেতাদের কাছে ও কালীঘাটে, তাই বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়েছে।

অন্যদিকে অগ্নিমিত্রা পালের অভিযোগকে এদিন নস্যাৎ করে দিয়ে বিজেপি বিধায়ককে পাল্টা আক্রমণ করে জবাব দেন তৃণমুল কংগ্রেসের রাজ্য সম্পাদক ভি শিবদাসন দাসু। এদিন তিনি বলেন, “মিডিয়ার প্রচারে থাকার জন্য বিজেপির নেতা নেত্রীরা এইসব করেন। কয়লাখনি থেকে কয়লা চুরি হলে ইসিএল কর্তৃপক্ষ ও সিআইএসএফ কি করছে?” পাশাপাশি কালীঘাটে টাকা যায় মন্তব্য নিয়ে তৃণমুল নেতা পাল্টা কটাক্ষ করে বলেন, “কালীঘাটে মানে মা কালীর কাছে তো? সেখানে তো মাঝেমধ্যে বিজেপি বিধায়ক যান। তা বলছি, এইসব না করে উনি নিজের বিধানসভা এলাকায় গিয়ে মানুষের খোঁজখবর নিন।”

অন্যদিকে অবৈধভাবে বা বেআইনি ভাবে খোলামুখ কয়লাখনি থেকে কয়লা তুলতে গিয়েই দুর্ঘটনা ঘটেছে বলে প্রাথমিক তদন্তে জানতে পেরেছে পুলিশ এবং তিনটি মৃতদেহ উদ্ধারের ঘটনায় রানিগঞ্জ থানার পুলিশের তরফে আলাদা আলাদা করে তিনটি অস্বাভাবিক মৃত্যুর মামলা করা হয়েছে।

এদিকে এই ঘটনায় ইসিএলের তরফে ডিজিএমএস বা ডিরেক্টর জেনারেল অফ মাইনস্ সেফটি ঘটনার তদন্ত শুরু করেছে। বৃহস্পতিবার বেলা বারোটা নাগাদ আসানসোলের সীতারামপুরের ডিজিএমএস রিজিওন -১ ইরফান আহমেদ আনসারির নেতৃত্বে একটি দল নারায়ণকুড়ির খোলা মুখ খনি এলাকা ঘুরে দেখে ও দুর্ঘটনাস্থল পরিদর্শন করে। পরে ডিজিএমএস ইরফান আহমেদ আনসারি বলেন, “তদন্ত একবারে প্রাথমিক স্তরে আছে। এটা বৈধ কয়লাখনি, এখানে ইললিগ্যাল ভাবে কয়লা তুলতে গিয়ে দুর্ঘটনা ঘটেছে। কয়েকজনের চাপা পড়ে মৃত্যু হয়েছে বলে খবর। ঘটনার তদন্ত শুরু হয়েছে, সবার সঙ্গে কথা বলা হচ্ছে।”

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments