eaibanglai
Homeএই বাংলায়'স্বজন' -এর উদ্যোগে পালিত হলো রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস

‘স্বজন’ -এর উদ্যোগে পালিত হলো রবীন্দ্রনাথের প্রয়াণ দিবস

সঙ্গীতা কর, বাগনান, হাওড়া:- একটি ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে হাওড়া বাগনানের সাহিত্য সংগঠন ‘স্বজন’-এর উদ্যোগে ২২ শে শ্রাবণ যথাযথ মর্যাদা সহকারে পালিত হলো কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ৮৪ তম প্রয়াণ দিবস।

অনুষ্ঠানে রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী উমা সিনহা ও মধুসূদন বাগ। উপস্থিত অন্যান্যরা রবীন্দ্রনাথের লেখা আবৃত্তি পাঠ করে শোনান। রবীন্দ্রনাথের ভাবনায় অনুপ্রাণিত হয়ে সংস্থার পক্ষ থেকে উপস্থিত সদস্যদের হাতে চারাগাছ তুলে দেওয়ার সঙ্গে সঙ্গে পরিবেশ সচেতনতার বার্তা দেওয়া হয়।

অনুষ্ঠানে বিশিষ্ট কবি প্রণবেন্দু বিশ্বাস বলেন, বৃক্ষরোপণ কর্মসূচি প্রথম রবীন্দ্রনাথ ঠাকুর করেছিলেন। বর্তমান দূষণ জনিত পরিস্থিতিতে রবীন্দ্রনাথের সেই ভাবনা খুবই প্রাসঙ্গিক।

অন্যদিকে বিশিষ্ট সাহিত্যিক হেমন্ত রায় রবীন্দ্রনাথ ঠাকুরের জীবনী সম্পর্কে বিস্তারিত আলোচনা করেন। তার বক্তব্যে রবীন্দ্রনাথ সম্পর্কে অনেক অজানা তথ্য উঠে আসে।

এর আগে রবীন্দ্রনাথের প্রতিকৃতিতে মাল্যদান করে তাঁর প্রতি শ্রদ্ধা নিবেদন করেন বিশিষ্ট কবি প্রণবেন্দু বিশ্বাস, সাহিত্যিক হেমন্ত রায়, সাংবাদিক সন্দীপ মজুমদার, কবি, শিক্ষক তথা সঙ্গীত শিল্পী মধুসূদন বাগ, পঞ্চায়েতের সদস্যা ঝিন্দন প্রধান, সদস্য নবাব মল্লিক, পরিবেশ প্রেমী রবীন্দ্রনাথ দাস, প্রসূন মিত্র, সংগঠনের অন্যতম সদস্যা পৌলভি মিশ্র ও সম্পাদক চন্দ্রনাথ বসু সহ আরও অনেকেই।

চন্দ্রনাথ বাবু বলেন, যতদিন এই বিশ্বের অস্তিত্ব থাকবে ততদিনই রবীন্দ্রনাথ ঠাকুরের ভাবনা প্রাসঙ্গিক থেকে যাবে। তাঁর উন্নত কৃষি ব্যবস্থার ভাবনা বা বৃক্ষরোপণ কর্মসূচি সহ অন্যান্য চিন্তা ভাবনা যত আমরা অনুসরণ করব ততই উন্নত হতে পারব।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments