eaibanglai
HomeLifestyle‘ভালো কাজ হলে অবশ্যই করব’-সাক্ষাৎকারে কী বললেন সান বাংলার দুর্গা পায়েল?

‘ভালো কাজ হলে অবশ্যই করব’-সাক্ষাৎকারে কী বললেন সান বাংলার দুর্গা পায়েল?

সঙ্গীতা চৌধুরীঃ- ‘থার্ড আই ক্রিয়েশন’ নামের একটি ইউটিউব চ্যানেলের মা দুর্গা থেকে সান বাংলার মা দুর্গা হয়ে উঠলেন নৃত্যশিল্পী পায়েল বসাক। হ্যাঁ থার্ড আই ক্রিয়েশন চ্যানেলের মহালয়ার ভিডিও দেখে সান বাংলার থেকে প্রস্তাব যায়, এই মহালয়াকে চ্যানেলে টেলিকাস্ট করার জন্য। এতে রাজি হয়ে যায় পায়েল সহ থার্ড আই ক্রিয়েশন ইউটিউব চ্যানেল ও প্রোডাকশন হাউজের পুরো টিম। নৃত্যশিল্পী পায়েল বসাক থেকে সানের মা দুর্গা হয়ে উঠলেন তিনি, জি বাংলা, স্টার জলসার শুভশ্রী,কোয়েলের সাথে আজ তুলনা হচ্ছে পায়েল অভিনীত মহালয়ার! এ যেন এক নৃত্যশিল্পীর স্বপ্ন পূরণ! সম্প্রতি এই বাংলার তরফ থেকে পায়েল বসাকের দীর্ঘ একটি সাক্ষাৎকার নেওয়া হয়। এই বাংলার প্রতিনিধি সঙ্গীতা চৌধুরীকে দেওয়া সাক্ষাৎকারে পায়েল বলেন,“নাচ আমার স্বপ্ন, নাচ আমার অক্সিজেন। অক্সিজেন ছাড়া যেমন মানুষ বাঁচতে পারে না, তেমনি নাচ ছাড়া আমিও বাঁচতে পারব না আর যেহেতু আমি শাস্ত্রীয় নৃত্য পরিবেশন করি তাই তাণ্ডব লাস্য সবকিছুই পরিবেশন করতেই ভালোবাসি”

সঙ্গীতা: ছোটপর্দায় দেবীর চরিত্রে অভিনয়ের সুযোগ প্রসঙ্গে কী বলবে?

পায়েল: নাচের একটি বিশেষ অংশ হল এক্সপ্রেশন বা এক্টিং। তাই অভিনয়ের প্রতি আমার বরাবরই একটু ঝোঁক ছিল আর এখন‌ও আছে। তাই সান বাংলার দেওয়া এই সুযোগটা আমার কাছে একটা বড় সুযোগ তাই এর জন্য সান বাংলাকে অনেক অনেক ধন্যবাদ।

সঙ্গীতা: চিত্রাঙ্গদা, শ্যামা , চন্ডালিকা- তিনটে নৃত্যনাট্য নিয়ে তৈরি করা তিনটে প্রজেক্টের অফার একসাথে পেলে কোনটা বেছে নেবে?

পায়েল: যারা রবীন্দ্র চর্চা করেন তাদের পক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরের যে কোন‌ও সৃষ্টি যেমন চিত্রাঙ্গদা শ্যামা বা চন্ডালিকা এগুলোর মধ্যে থেকে একটাকে বেছে নেওয়া খুব কঠিন কাজ। সেই ধৃষ্টতা আমার নেই। কারণ যারা নাচ ভালোবাসেন বা নাচ যারা জানেন না, বা যারা এই চিত্রাঙ্গদা শ্যামা বা চন্ডালিকা দেখেছেন বা পড়েছেন আমার মনে হয় তাদের পক্ষেও এগুলোর মধ্যে থেকে একটাকে নির্বাচন করা খুব একটা সহজ ব্যাপার নয়।

সঙ্গীতা: এই দেবী চরিত্রের পর যদি সম্পূর্ণ নেতিবাচক কোন চরিত্রের অফার আসে গ্রহণ করবে কী?

পায়েল: এই চরিত্র করার পর কোন‌ও নেতিবাচক চরিত্র বা ইতিবাচক চরিত্র যদি সেটা ভালো কাজ হয় তবে আমি অবশ্যই করার চেষ্টা করব

সঙ্গীতা: চরিত্রকে জীবন্ত করে ফুটিয়ে তোলার জন্য অনেক অভিনেতা ও অভিনেত্রীরা নিজেদের জীবনযাত্রায় নানান পরিবর্তন আনেন, তুমি কী সেরকম কিছু পরিবর্তন এনেছ?

পায়েল: চরিত্রকে জীবন্ত করে ফুটিয়ে তোলার জন্য অনেক অভিনেতারাই অনেক কিছুই পরিবর্তন আনেন, তাদের জীবন যাত্রায়। কিন্তু যেহেতু আমি একজন ক্লাসিকাল ডান্সার তাই কত্থক বা ভারতনাট্যম দুটোতেই একটা করে পার্ট রয়েছে দেবী বন্দনা বা শক্তি বন্দনার, সেই কারণেই ছোটবেলা থেকে আমার সেই ট্রেনিংটি রয়েছে। কারণ আমাদের বিভিন্ন সময়ে স্টেজে পারফর্ম করতে হয় শক্তি বন্দনা। তাই আলাদা করে কোন‌‌ও কিছু পরিবর্তন আনতে হয়নি। যেহেতু শাস্ত্রীয় নৃত্যের একটা বিশেষ অংশই হল দেবী বন্দনা বা শক্তি বন্দনা তাই এর জন্য আমাকে বিশেষ কোন‌ও পরিবর্তন আনতে হয়নি। কারণ এই ট্রেনিংটি আমার ছোটবেলা থেকেই আয়ত্ত্বে ছিল।

সঙ্গীতা: যদি নৃত্যশিল্পী বা অভিনেত্রী না হতে তাহলে কী হতে?

পায়েল: যদি নৃত্য শিল্পী বা অভিনেত্রী না হতাম তাহলে কী হতাম এটা আদতে ঠিক বলা সম্ভব নয়। কারণ এটা কোন‌ওভাবেই বলা যায় না যে, আমি নৃত্য শিল্পী না হলে আমি হয়ত বাচিক শিল্পী বা কোন‌ও সঙ্গীত শিল্পী হতাম। এটা বলা যায় না তার কারণ একটাই আমি ছোটবেলা থেকে কীভাবে বড় হয়েছি কী কী চর্চা করছিও কী কী শিখছি এবং তার সঙ্গে জড়িয়ে আছে ভাগ্য। তাই কী হতাম এটা বলাটা একটু অসম্ভব।

সঙ্গীতা: জীবনের এমন কোনও স্বপ্ন যেটা চিরকাল অপূর্ণ থেকে যাবে?

পায়েল: আমার জীবনে আমার দাদুর অভাব। আমার এই নৃত্য শিক্ষার পিছনে আমার দাদু, ঠাম্মা এনাদের অবদান অনেকটাই বেশি আর আজকে যখন সান বাংলার মত একটা স্যাটেলাইট চ্যানেলে মহালয়ার মত একটা বড় অনুষ্ঠানে আমাকে দুর্গার চরিত্রে বেছে নেওয়া হচ্ছে, সেটা দাদু স্বচক্ষে দেখতে পাচ্ছেন না এটা আমার কাছে একটা বড় খারাপ লাগার জায়গা। দাদু যদি আজকে থাকতেন তিনি আজ অত্যন্ত খুশি হতেন- এই একটা স্বপ্ন যেটা আর কোন‌ওদিনই পূর্ণ হবে না।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments