eaibanglai
Homeএই বাংলায়দুই কুড়মি নেতাকে গ্রেফতার, প্রতিবাদে আন্দোলনের হুঁশিয়ারি কুড়মি সমাজের

দুই কুড়মি নেতাকে গ্রেফতার, প্রতিবাদে আন্দোলনের হুঁশিয়ারি কুড়মি সমাজের

সংবাদদাতা,বাঁকুড়াঃ- দুটি পুরনো মামলায় বাঁকুড়ার দুই কুড়মি নেতাকে গ্রেফতারের ঘটনায় তীব্র প্রতিক্রিয়া তৈরি হয়েছে কুড়মি সমাজের মধ্যে। তাদের আন্দোলন ভাঙতে ওই দুই কুড়মি নেতাদের মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয়েছে দাবি তুলে আগামীতে বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিল কুড়মি সমাজের নেতৃত্ব।

প্রসঙ্গত গত ২৩ মে নবজোয়ার যাত্রা চলাকালীন বাঁকুড়ার জঙ্গলমহলে দফায় দফায় কুড়মিদের বিক্ষোভের মুখে পড়েন তৃণমূলের সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই ঘটনায় গত ২৬ মে পুলিশ সিমলাপালের কুড়মি নেতা তাপস মাহাতো ও খাতড়ার কুড়মি নেতা কৃষ্ণপদ মাহাতোর বিরুদ্ধে বাঁকুড়ার সিমলাপাল ও খাতড়া থানায় দুটি পৃথক স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করে। সেই মামলাতেই গতকাল বাঁকুড়ার সিমলাপাল থানার পুলিশ তাপস মাহাতো ও খাতড়ার কৃষ্ণপদ মাহাতোকে গ্রেফতার করে। বুধবার দু’জনকেই খাতড়া মহকুমা আদালতে পেশ করা হলে আদালত দু’জনকেই ১৪ দিন জেল হেফাজতের নির্দেশ দেয়।

এই ঘটনাতে তীব্র প্রতিক্রিয়া দেখা দেয় কুড়মি সমাজের মধ্যে। কুড়মি সমাজের নেতৃত্বের দাবি ২০ সেপ্টেম্বর নিজেদের দাবির সমর্থনে পশ্চিম মেদিনীপুরের খেমাশুলি ও পুরুলিয়ার কুস্তাউরে রেল অবরোধ ও সড়ক অবরোধের ডাক দেওয়া হয়েছিল। হাইকোর্টের নির্দেশে সেই আন্দোলন কুড়মিরা প্রত্যাহার করে নিলেও পুলিশ মিথ্যা মামলায় জঙ্গলমহলের চার জেলায় একের পর এক কুড়মি নেতাকে গ্রেফতার করছে। এর প্রতিবাদে আগামীদিনে আরো বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে কুড়মি নেতৃত্ব। তার পাশাপাশি কুড়মি নেতৃত্বের দাবি হাইকোর্টের নির্দেশে এ রাজ্যে আন্দোলন প্রত্যাহার করা হলেও ঝাড়খণ্ড ও ওড়িশায় কুড়মিদের আন্দোলন এখনো অব্যাহত রয়েছে। সেই আন্দোলনে এ রাজ্যের কুড়মি সম্প্রদায়ের মানুষকে যোগদানের আহ্বান জানানো হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments