eaibanglai
Homeএই বাংলায়সরকারি হাসপাতালে স্ট্রোকের চিকিৎসা, মিলবে প্রায় ২৬ হাজার টাকার মহৌষধ

সরকারি হাসপাতালে স্ট্রোকের চিকিৎসা, মিলবে প্রায় ২৬ হাজার টাকার মহৌষধ

সংবাদদাতা,বাঁকুড়া:- স্ট্রোক হলে আর চিন্তা নেই। সরকারি হাসপাতালেই মিলবে বিশেষ মহৌষধ একটি ইঞ্জেকশন, যার বাজার মূল্য প্রায় ২৫ থেকে ২৬ হাজার টাকা। সরকারি হাসপাতালে রোগীকে এই ইঞ্জেকশন দেওয়া হবে সম্পূর্ণ বিনামূল্যে। সম্প্রতি বিষ্ণুপুর হাসপাতালে এক রোগীকে এই ইঞ্জেকশন দিয়ে চিকিৎসা করে সুস্থ করে তুলেছেন চিকিৎসকরা।

বর্তমান সময়ে অনিয়ন্ত্রিত জীবনযাপন, অতিরিক্ত মানসিক চাপ, মানসিক অবসাদ এবং ফাস্টফুড ও তেল মশলা খাওয়ার ফলে সাধারণ মানুষের মধ্যে স্ট্রোকের সম্ভাবনা ক্রমশ বাড়ছে। কিন্তু সুখবরও আছে, স্ট্রোকের মহৌষধ একটি ইঞ্জেকশন যা এখন থেকে পাওয়া যাবে সরকারি হাসপাতালে তাও আবার সম্পূর্ণ বিনামূল্যে। এই ইঞ্জেকশন ব্যবহার করলে রোগীর সম্পূর্ণ নিরাময় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে দাবি চিকিৎসকদের।

প্রসঙ্গত থ্রম্বলিসিস পদ্ধতিতে চিকিৎসা শুরু হয়েছে বিষ্ণুপুর হাসপাতাল সহ একাধিক সরকারি হাসপাতালে। যার কারণে সরকার ওই বিশেষ ইঞ্জেকশন ব্যবহার করার অনুমতি দিয়েছে। চিকিৎসকরা জানাচ্ছেন স্ট্রোকের রোগী যদি চার ঘন্টার মধ্যে হাসপাতালে পৌঁছতে পারেন তবে প্রথমেই তার সিটি স্ক্যান করা হবে এবং স্ক্যান করে যদি ধরা পড়ে যে স্ট্রোক হয়েছে হেমারেজ নয় তবে থ্রম্বলিসিস পদ্ধতিতে চিকিৎসা শুরু হবে এবং ওই বিশেষ ইঞ্জেকশন রোগীকে দেওয়া হবে।

বিষ্ণুপুর হাসপাতালে সম্প্রতি এমনই একটি ঘটনা ঘটে। যেখানে এক রোগীর সফল চিকিৎসা হয় ওই বহুমূল্য ইঞ্জেকশন ব্যবহার করে। হাসপাতালের দুই অভিজ্ঞ চিকিৎসক ডক্টর সৌমিত্র কোনার এবং ডক্টর দীপাঞ্জন দাসের তত্ত্বাবধানে সফলভাবে থ্রম্বলিসিস পদ্ধতিতে চিকিৎসা সম্পন্ন হয় বলে জানান হাসপাতালে সুপারিনটেনডেন্ট ডঃ শুভঙ্কর কয়াল। ডঃ কয়াল জানান কলকাতার এসএসকেএম হাসপাতালের সঙ্গে যোগাযোগ রেখে এই থ্রম্বলিসিস পদ্ধতিতে চিকিৎসা করা হয় রোগীর। কিন্তু সব থেকে গুরুত্বপূর্ণ বিষয়টি হল এই চিকিৎসায় রোগীকে বহুমূল্য ওই ইঞ্জেকশন দেওয়া হয় সম্পূর্ণ বিনামূল্যে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments