eaibanglai
Homeএই বাংলায়যুদ্ধবিধ্বস্ত ইজরাইলে আটকে দুর্গাপুরের মেয়ে, উদ্বেগে পরিবার

যুদ্ধবিধ্বস্ত ইজরাইলে আটকে দুর্গাপুরের মেয়ে, উদ্বেগে পরিবার

নিজস্ব সংবাদদাতা, দুর্গাপুরঃ– ইজরায়েল যুদ্ধ পরিস্থতিতে সেদেশে আটকে পড়েছেন কয়েক হাজার ভারতীয়। সেই তালিকায় রয়েছেন দুর্গাপুরের মেয়ে ডাক্তারি পড়ুয়া মনশ্রী চট্টোপাধ্যায় সহ একাধিক পড়ুয়াও। চরম উদ্বেগের মধ্যে দিন কাটাচ্ছেন মনশ্রীর বাবা সুশান্ত কুমার চট্টোপাধ্যায় ও মা বাসন্তী চট্টোপাধ্যায়। চিন্তায় রাতের ঘুম উড়েছে তাদের।

দুর্গাপুরের সিটি সেন্টারের বেঙ্গল আম্বুজা এলাকার বাসিন্দা মনশ্রী চট্টোপাধ্যায় ইজরায়েলের তেল হাবিবের একটি বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরেট বিষয় নিয়ে পড়াশুনার করছেন। গত বছর সেপ্টেম্বরে তিনি সেদেশে গিয়েছেন। এরই মধ্যে গত শনিবার আচমকা ইজরাইলের ওপর রকেট হামলা চালায় হামাস। যার জেরে মৃত্যু হয় কয়েক হাজার ইজরায়েলবাসীর। এরপরই হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল। তার পর থেকেই চলছে দুপক্ষের মধ্যে সংঘর্ষ। এদিক এই সংঘর্ষের মধ্যে ইজরায়েলে আটকে পড়েছেন প্রায় ২০ হাজার ভারতীয়।

সুশান্তবাবু জানান আপাতত মনশ্রীরা কখনও বাঙ্কারে কখনো হোস্টেলে দিন কাটাচ্ছেন। এখন ভারত সরকারে সাহায্যের আশায় দিন কাটছে তাদের।

অন্যদিকে গতকালই যুদ্ধ পরিস্থিতিতে ইজরায়েলে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে ‘অপারেশন অজয়’এর কথা জানিয়েছেন বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর । তিনি জানান ইজরায়েলে আটকে পড়া ভারতীয়দের উদ্ধার করতে বিশেষ চার্টার্ড উড়ানের ব্যবস্থা করা হচ্ছে। উদ্ধার প্রক্রিয়ার গতি আনতে প্রয়োজনে ভারতীয় বায়ুসেনার সাহায্য নেওয়ার কথাও বিবেচনা করছে মোদী সরকার। প্রসঙ্গত গত বছর শুরু হওয়া রুশ-ইউক্রেন যুদ্ধের সময় ইউক্রেন থেকে প্রায় ২০ হাজার ভারতীয় কর্মরত এবং ছাত্রছাত্রীকে উদ্ধার করেছিল ভারত সরকার। এ বারেও সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে উদ্ধার অভিযানের পরিকল্পনা নিচ্ছে কেন্দ্র। পরিকল্পনা কার্যকর করতে কূটনৈতিক স্তরে ইজরায়েল এবং স্বশাসিত প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ রাখছে বিদেশমন্ত্রক।

এদিকে মনশ্রীর বাবা সুশান্তবাবু ও মা বাসন্তীদেবী দিন গুনছেন কবে তাদের মেয়ে নিরাপদে বাড়ি ফিরবেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments