eaibanglai
Homeএই বাংলায়পদত্যাগ করলেন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য

পদত্যাগ করলেন আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য

সন্তোষ মণ্ডল,আসানসোলঃ– অবশেষে পদত্যাগ করলেন আসানসোলের কাজি নজরুল বিশ্ববিদ্যালয়ে উপাচার্য ডঃ দেবাশীষ বন্দ্যোপাধ্যায়। বুধবারই পদত্যাগ পত্র ইমেলে রাজ্যপাল ডঃ সিভি আনন্দ বোসের কাছে পাঠান তিনি। তাঁর সেই পদত্যাগও গৃহীত হয়েছে বলে এদিন সন্ধ্যায় জানিয়েছেন দেবাশীষবাবু।

উল্লেখ্য, এক মাসেরও বেশি সময় ধরে আসানসোলের কাজী বিশ্ববিদ্যালয়ে অচলাবস্থা চলছে। ছাত্র ভর্তির টাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন আইনি লড়াইয়ের খাতে খরচ করা হয়েছে। এমনই অভিযোগে তৃণমূল ছাত্র পরিষদ (টিএমসিপি) আন্দোলন চালিয়ে যাচ্ছে। তাদের দাবি ব্যয় হওয়া প্রায় ৭০ লক্ষ টাকা কখন, কোথায়, কী কারণে খরচ করা হয়েছে, তা শ্বেতপত্র প্রকাশ করে উপাচার্যকে জানাতে হবে। এই আন্দোলন চলার মাঝে দুবার উপাচার্য বিশ্ববিদ্যালয়ে গেলে দুবারই তাকে বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত টিএমসিপির কর্মী ও সমর্থকদের বিক্ষোভের মুখে পড়তে হয়। দুদিনই তিনি বিশ্ববিদ্যালয় ছেড়ে বেরিয়ে যেতে বাধ্য হন। আন্দোলন এমন জায়গায় পৌঁছয় যে, কয়েক সপ্তাহ ধরে বাড়িতে বসেই বিশ্ববিদ্যালয়ের কাজ করছিলেন উপাচার্য। এ নিয়ে তিনি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল বোসকে চিঠি দেন।মাঝে তিনি একবার উপাচার্যের পদ থেকে পদত্যাগের ইচ্ছে প্রকাশও করেছিলেন। অবশেষে এদিন পদত্যাগ করলেন।

এদিকে, তার পদত্যাগ নিয়ে টিএমসিপির পশ্চিম বর্ধমান জেলা সভাপতি অভিনব মুখোপাধ্যায় বলেন, ” উনি পদত্যাগ করলেও বিশ্ববিদ্যালয়ের টাকা কোথায় কোথায় খরচ হয়েছে, তা পরিষ্কার করেননি। আমরা মনে করি, লক্ষ লক্ষ টাকা তছরুপ হয়েছে ওঁর আমলে। সেই হিসাব না দিয়ে আন্দোলন এড়াতে উনি বিশ্ববিদ্যালয় ছেড়ে চলে গেলেন!’’

প্রসঙ্গতঃ, বিশ্ববিদ্যালয়ের এর আগের উপাচার্য ডঃ সাধন চক্রবর্তী চলে যাওয়ার পরে ডঃ দেবাশীষ বন্দোপাধ্যায় রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় থেকে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে আসেন। বছর খানেকের মতো ছিল তাঁর মেয়াদকাল।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments