eaibanglai
Homeএই বাংলায়কনকাঞ্জলী'র উদ্যোগে আসানসোলে চলছে প্রদর্শনী

কনকাঞ্জলী’র উদ্যোগে আসানসোলে চলছে প্রদর্শনী

সঙ্গীতা মুখার্জ্জী মণ্ডল, আসানসোল-: বয়স মাত্র সাত। ইতিমধ্যে আসানসোল ও তার পার্শ্ববর্তী এলাকার মহিলাদের স্বনির্ভর হওয়ার স্বপ্ন দেখিয়ে চলেছেন বার্ণপুরের বাসিন্দা সঞ্চিতা ব্যানার্জ্জী প্রতিষ্ঠিত ‘কনকাঞ্জলী’। পাশে পেয়ে যান সেইসব মহিলাদের যারা বাড়িতে বসে নিজ হাতে পাটের থলি থেকে শুরু করে দৃষ্টিনন্দন জুয়েলারির জিনিসপত্র তৈরি করেন। অথচ সেগুলি বাজারজাত করার সুযোগ পাননা।

এবার এইসব মহিলাদের নিয়েই আসানসোলের বিএনআর মোড় সংলগ্ন রবীন্দ্র ভবনের পার্কিং জোনে সঞ্চিতা দেবীর ‘কনকাঞ্জলী’র উদ্যোগে গত ১৫ ই সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে প্রদর্শনী। চলবে ২২ শে সেপ্টেম্বর পর্যন্ত। যদিও প্রাকৃতিক বিপর্যয়ের জন্য শুরু ও শেষ একদিন করে পেছিয়ে গ্যাছে। এই প্রদর্শনী এখানে তৃতীয় বছরে পদার্পন করল।

জানা যাচ্ছে এখানে প্রায় ৫০ টির মত ‘স্টল’ বসেছে। ফুড স্টল থেকে শুরু করে জুয়েলারি, বস্ত্র সহ প্রায় সমস্ত ধরনের ‘স্টল’ এখানে দ্যাখা যায়। মহিলারা কিছু সামগ্রী নিজেদের বাড়িতে বসে তৈরি করেন, কিছু সামগ্রী পাইকারি বাজার থেকে কিনে এনে এখানে বিক্রি করেন।

প্রাকৃতিক বিপর্যয় ও আর জি করের নৃশংস ঘটনার প্রভাবে প্রথম দু’দিন বিক্রি প্রত্যাশামত নাহলেও সবার আশা এই তিনদিন ভালই বিক্রি হবে। ইতিমধ্যে, সামান্য হলেও, তার ইঙ্গিত পাওয়া যাচ্ছে।

তবে শুধু বিক্রির জন্য স্টল নয় প্রদর্শনীতে আগত ক্রেতাদের মনোরঞ্জনের জন্য সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। ইতিমধ্যে স্থানীয় শিল্পীরা তাদের নৃত্য প্রদর্শন করেছেন। এছাড়া ছৌ নৃত্য, ব্যাণ্ড সহযোগে সঙ্গীত ইত্যাদিরও আয়োজন করা হয়েছে।

সঞ্চিতা দেবী ছাড়াও এবার এখানে স্টল করেছেন চৈতালী, সুস্মিতা, পারমিতা, বাণ্টি, রীমা, সুপ্রীতি, প্রগতি, বাবলি, কাকলি, মৌসুমী, শিউলি, তুলি মুখার্জ্জী প্রমুখ মহিলারা।

সঞ্চিতা দেবীর ভূয়সী প্রশংসা করে তুলি দেবী বললেন – মনের মধ্যে খুব ইচ্ছে ছিল কিছু আয় করে স্বামীর পাশে দাঁড়াব। নিজ হাতে কিছু জিনিস তৈরি করলেও সেগুলো বিক্রি করার জন্য পথ খুঁজে পাচ্ছিলাম না। অবশেষে সঞ্চিতা দেবীর স‍ৌজন্যে সেই পথ খুঁজে পেলাম। আমি সঞ্চিতা দেবীর কাছে কৃতজ্ঞ। অন্যদের কণ্ঠে একই সুর শোনা গ্যালো।

অন্যদিকে সঞ্চিতা দেবী বললেন, বহু মহিলা আছেন যারা নিজেদের স্বনির্ভর করে গড়ে তুলতে চান। প্রত্যেকের প্রতিভা থাকলেও সেভাবে সুযোগ পাচ্ছিলেন না। আমি চেষ্টা করেছি তাদের পথ দ্যাখাতে। যেভাবে মহিলারা এগিয়ে এসেছেন তাতে আমি খুব খুশি। আশাকরি আগামীদিনে আরও অনেক মহিলা এগিয়ে আসবেন।

প্রসঙ্গত, শুধু আসানসোল নয় সঞ্চিতা দেবী বছরের বিভিন্ন সময় দুর্গাপুর সহ আরও কিছু এলাকায় এই ধরনের প্রদর্শনীর আয়োজন করে থাকেন।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments