eaibanglai
Homeএই বাংলায়রক্তদান শিবিরের আয়োজন করল গুসকরা মহাবিদ্যালয়

রক্তদান শিবিরের আয়োজন করল গুসকরা মহাবিদ্যালয়

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী, আউসগ্রাম, পূর্ব বর্ধমান-: পাঠদান থেকে শুরু করে সৌন্দর্যায়ন, বৃক্ষরোপণ থেকে শুরু করে বিভিন্ন বিষয়ে এলাকাবাসীদের মধ্যে সচেতনতা বৃদ্ধি, সমাজ সেবামূলক কাজ – সব ক্ষেত্রেই বৈচিত্র্যের পরিচয় দিয়ে চলেছে গুসকরা মহাবিদ্যালয়। ইতিমধ্যে তারা ‘বি++’ ডিগ্রি কলেজ (৩য় চক্র) হিসাবে ‘ন্যাক’ এর স্বীকৃতিও লাভ করেছে।

গুসকরা মহাবিদ্যালয়ের অধ্যক্ষের অনুপ্রেরণায় কলেজের ন্যাশনাল সার্ভিস স্কিম (এনএসএস) ও আইকিউএসি এর উদ্যোগে এবং বর্ধমান বন্ধন সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি নামক স্বেচ্ছাসেবী সংস্থার সহযোগিতায় ১ লা অক্টোবর কলেজ প্রাঙ্গনে একটি স্বেচ্ছায় রক্তদান শিবিরের আয়োজন করা হয়। বর্ধমানের একটি বেসরকারি হাসপাতালের সহযোগিতায় শিবির থেকে মোট ৬২ টি ইউনিট রক্ত সংগ্রহ করা হয়। সংখ্যাটা আরও বাড়তে পারত। বিভিন্ন কারণে ইচ্ছে থাকলেও অনেকেই রক্তদান করতে পারেননি। এটা নিয়ে তাদের মধ্যে একটা আক্ষেপ দ্যাখা যায়। সংগৃহীত রক্ত সংশ্লিষ্ট হাসপাতাল কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হয়। আর্থিক দিক দিয়ে সহযোগিতার হাত বাড়িয়ে দেয় ‘রেড রিবন ক্লাব’ (প.ব)।

রক্তদাতাদের উৎসাহ দেওয়ার জন্য কলেজের অধ্যক্ষ ছাড়াও বিভিন্ন বিভাগের অধ্যাপক-অধ্যাপিকা সহ অন্যান্য কর্মীরা শিবিরে উপস্থিত ছিলেন।

এই রক্তদান শিবিরকে কেন্দ্র করে কলেজের অধ্যাপক-অধ্যাপিকা সহ ছাত্রছাত্রীদের মধ্যে প্রবল উৎসাহ দ্যাখা যায়। কয়েকজন সাধারণ মানুষও রক্ত দিতে এগিয়ে আসেন।

কলেজের অধ্যক্ষ ড. সুদীপ চ্যাটার্জ্জী বলেন, আমরা এই সমাজে বাস করি। সুতরাং সমাজের প্রতি আমাদের একটা দায়িত্ববোধ আছে। তাছাড়া কলেজের হীরক জয়ন্তী বছরকে স্মরণীয় করে রাখার জন্য কলেজের সঙ্গে যুক্ত প্রত্যেকের একটা আলাদা আগ্রহ ছিল। তাই কলেজের পক্ষ থেকে এই শিবিরের আয়োজন করা হয়।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments