eaibanglai
Homeএই বাংলায়"ভারত ছাড়ো" আন্দলোনের ৮১ তম বর্ষ পূর্তি পালন

“ভারত ছাড়ো” আন্দলোনের ৮১ তম বর্ষ পূর্তি পালন

সংবাদদাতা,দুর্গাপুর ও আসানসোলঃ- ব্রিটিশ সরকারের স্বৈরাচারী শাসনের প্রতিবাদে ১৯৪২ সালে আজকের দিনে মহাত্মা গান্ধী “ভারত ছাড়ো” আন্দলোনের ডাক দিয়েছিলেন। সেই ডাকে সাড়া দিয়ে এই আন্দোলনের সঙ্গে যুক্ত হয়েছিল ভারতবাসী। দেশের স্বাধীনতা সংগ্রামের এই বেশেষ দিনটি স্মরণ করতে দেশ জুড়ে পালিত হয় দিনটি। আজ “ভারত ছাড়ো” আন্দলোনের ৮১ তম বর্ষ পূর্তি পালিত হচ্ছে।

সারা দেশ তথা রাজ্যের পাশাপাশি শিল্প শহর দুর্গাপুরেও পালিত হল দিনটি। এদিন দুর্গাপুরে চন্ডীদাস মার্কেটের রোটারীতে দুর্গাপুর ১ নম্বর ব্লক কংগ্রেস সভাপতি রবীন গাঙ্গুলীর উদ‍্যোগে একটি বিশেষ শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। যেখানে “ভারত ছোড়ো” আন্দোলনের শহীদদের স্মৃতির উদ্দেশ্যে নীরবতা পালন ও পুষ্পার্ঘ‍্য অর্পণ করে শ্রদ্ধাঞ্জলি দেওয়া হয়। পশ্চিম বর্ধমান জেলা কংগ্রেস সভাপতি দেবেশ চক্রবর্তী এই অনুষ্ঠানে উপস্থিত থেকে শহীদ বেদীতে মাল‍্যদান করে শ্রদ্ধাঞ্জলি অর্পন করেন।

অন্যদিকে এদিন “ভারত ছাড়ো” আন্দলনকে স্মরণ করে আসানসোলের বিএলআর মোড়ে রবীন্দ্র ভবনের সামনে ইউনাইটেড ফোরাম অফ সেন্ট্রাল ট্রেড ইউনিয়নের ডাকে অবস্থান বিক্ষোভের আয়োজন করে কোলিয়ারি মজদুর সভা আসানসোল এআইটিইউসি। এদিন এআইটিইউসির জেলা সম্পাদক গুরুদাস চক্রবর্তী বলেন, ” বর্তমানে ভারতের যে সঙ্কটপূর্ণ মুহুর্ত, যে দুরাবস্থা চলছে, বিজেপি নেতৃত্বে স্বৈরাচারী সরকারের ভ্রান্ত নীতি- শিল্প নীতি, জনবিরোধী নীতির ফলে শুধু ভারতবর্ষের অর্থ ব্যবস্থাই ভেঙে পড়েছে তা নয়, ভারতবর্ষের ঐক্য নষ্ট করা হচ্ছে, দ্বিখন্ডিত করা হচ্ছে জাতের নামে ধর্মের নামে। সমস্ত পাবলিক সেক্টরকে প্রাইভেট করে দেওয়া হচ্ছে। মানুষ কর্মহীন পড়ছে। এরকম একটা পরিস্থিতিতে দাঁড়িয়ে সারা ভারতবর্ষ ব্যাপী গান্ধীজী যেমন ব্রিটিশ সরকারকে ভারত ছাড়ার ডাক দিয়েছিলেন, তেমনি আজকে দিনে আমরা সমস্ত শ্রমিক সংগঠন মিলে এই স্বৈরাচারী বিজেপি সরকারকে হঠাবার জন্য দেশজুড়ে প্রতিবাদ সভা করছি। দেশের সমস্ত রাজ্যে
পালিত হচ্ছে এই সভা এবং সেই সঙ্গে কোলিয়ারি মজদুর সভা আসানসোলের পক্ষ থেকেও এই সভার আয়োজন করা হয়েছে।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments