eaibanglai
Homeএই বাংলায়ডেঙ্গু মশার আঁতুড়ঘর সরকারি ভবনের ছাদ কি ?

ডেঙ্গু মশার আঁতুড়ঘর সরকারি ভবনের ছাদ কি ?

মনোজ সিংহ, দুর্গাপুরঃ– গোটা রাজ্য জুড়ে ডেঙ্গুর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। মৃত্যুর সংখ্যাও বাড়ছে দিন দিন লাফিয়ে লাফিয়ে। রাজ্য সরকারের একাধিক পদক্ষেপেও এখনো অব্দি ডেঙ্গু আক্রান্ত হওয়ার হাত থেকে রেহাই পাচ্ছেন না রাজ্যবাসী। দুর্গাপুর আসানসোল শিল্পাঞ্চলেও এখন ডেঙ্গুর প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। শিল্পাঞ্চল দুর্গাপুরের নগর নিগমের উদ্যোগে প্রতিটি ওয়ার্ডেই চলছে জঞ্জাল সাফাই ও জমা জল বের করার কাজ। পৌর কর্মীরা শিল্পাঞ্চলের বিভিন্ন ওয়ার্ডে পরিষ্কার পরিচ্ছন্নতার ওপরে জোর দিয়ে কাজ চালিয়ে যাচ্ছেন। দুর্গাপুর নগর নিগমের একাধিক প্রয়াসের ফলে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা কিছুটা কম হলেও, ডেঙ্গু এখনো অবধি নিয়ন্ত্রিত করা যাইনি বিভিন্ন ওয়ার্ড গুলিতে।

এরই মধ্যে দুর্গাপুর শিল্পাঞ্চলের বাসিন্দারা অভিযোগ করেছেন, পুরসভা ও রাজ্য সরকারের বিভিন্ন দপ্তর ঠিকমতো নিজেদের মধ্যে সমন্বয় না গড়ে তোলার ফলে একাধিক জায়গায় জল জমা অবস্থায় রয়ে গিয়েছে শিল্পাঞ্চলজুড়ে। শিল্পাঞ্চলের বাসিন্দের আরো অভিযোগ করেন, দুর্গাপুর শিল্পাঞ্চলের বিভিন্ন রাজ্য সরকার ও কেন্দ্র সরকারের যে দপ্তর গুলি রয়েছে তার ছাদের ওপর ডেঙ্গু মশার আঁতুড়ঘর তৈরি হয়ে গিয়েছে। ইতিমধ্যেই বেশ কয়েকটি সূত্র মারফত জানা গেছে রাজ্য ও কেন্দ্র সরকারি যে সমস্ত ভবন ও কার্যালয় গুলি রয়েছে তাদের মাথার ওপরের ছাদে জমে রয়েছে জল। বহুদিন পরিষ্কার ও পরিচ্ছন্নতা না রাখার ফলে ডেঙ্গু লড়াই এর আধিকারিকদের মাথার উপরেই ডেঙ্গু মশার আঁতুড়ঘর তৈরি হয়ে গিয়েছে বলে অভিযোগ । দুর্গাপুর মহকুমা এলাকায় যে সকল সরকারি অফিসগুলি রয়েছে তাদের ছাদ পরিষ্কার বিগত বেশ কয়েক বছর হয়নি বলে অভিযোগ সাধারণ বাসিন্দাদের। “যে আধিকারিকরা নিজেরা ঠান্ডা ঘরে বসে ডেঙ্গু নির্মূল অভিযান চালাচ্ছেন শিল্পাঞ্চলে তাদের মাথার ওপরেই ডেঙ্গু মশার আঁতুড়ঘর তৈরি হয়েছে তা তারা জানেনই না। বেঙ্গল অম্বুজা উপনগরীয় অঞ্চলে DPL/ WBSEDCL-এর তত্ত্বাবধানে যে তিনটি সাবস্টেশন রয়েছে তার সবকটিরই ছাদের অবস্থা একইরূপ। বর্ষার জমা জলে এবং কর্তৃপক্ষের উদাসীনতায় ছাদের উপর ডেঙ্গু মশার আঁতুড়ঘর হয়ে রয়েছে। অবিলম্বে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ (DPL/ WBSEDCL) উপযুক্ত ব্যবস্থা গ্রহণ না করলে আগামী দিনে বেঙ্গল অম্বুজা উপনগরীয় অঞ্চল এবং তার পাশ্ববর্তী অঞ্চল ডেঙ্গুর হাত থেকে নিস্তার পাবে না।”

দুর্গাপুর শিল্পাঞ্চলের প্রাণকেন্দ্র সিটি সেন্টার এলাকায় যে সকল রাজ্য ও কেন্দ্রীয় সরকারি প্রশাসনিক ভবন রয়েছে তার ছাদের ওপরে জল নিকাশি ব্যবস্থা ভেঙে পড়েছে। বহুদিন আগে থেকে জমে রয়েছে বেশ কয়েক ইঞ্চি জলের স্তর। এমনই এক ছবি ধরা পড়ল সিটি সেন্টারের প্রাণকেন্দ্র বেঙ্গল অম্বুজায় অবস্থিত দুর্গাপুর প্রজেক্ট লিমিটেডের তিনটি সাবস্টেশনের ছাদের ওপর জমে থাকা জলের। ওই এলাকার একাধিক বাসিন্দারা অভিযোগ করছেন, “রাস্তার নর্দমা ও জঞ্জাল সাফায়ের দিকে সরকারি আধিকারিকরা নজর দিয়েছেন, কিন্তু তাদের মাথার উপরে ছাদে যে জল জমে ডেঙ্গু মশার আঁতুড়ঘর হচ্ছে সে কথা তারা এখনো জানতেই পারেননি। এটা কি তাদের দূরদৃষ্টির অভাব নাকি ইচ্ছাকৃতভাবে ওইসব ভবনগুলির ওপর পরিষ্কার পরিচ্ছন্নতার কোন মনোযোগ নেই আধিকারিকদের।” বিভিন্ন স্তরের বিভিন্ন অভিযোগ থাকা সত্ত্বেও আগামী দিনে এইসব ভবনগুলি থেকে যদি জমা নোংরা জল বের না করা হয় তাহলে আগামী দিনে শিল্পাঞ্চলের বুকে ডেঙ্গু নিয়ন্ত্রণ মুখ থুবড়ে পড়বে তা বলাই বাহুল্য।

RELATED ARTICLES
- Advertisment -
Google search engine

Most Popular

Recent Comments